চ্যাটবট ব্যাংকিং এ বাংলাদেশ

চ্যাটবট ব্যাংকিং এ বাংলাদেশ

 

চ্যাটবট ব্যাংকিং এ বাংলাদেশ

চ্যাটবট ব্যাংকিং ডিজিটাল ব্যাংকিং সেবার একটি অনন্য সংযোযন। বাংলাদেশে চ্যাটবট ব্যাংকিংয়ের চর্চা খুব বেশিদিনের নয়। এইতো সেদিন ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সর্বপ্রথম বাংলাদেশে  চ্যাটবট ব্যাংকিং এর প্রচলন করে “ইবিএল দিয়া” নামে। এর পরপরই সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সহ বেশকিছু ব্যাংক এই চ্যাটবট ব্যাংকিংয়ের মাধ্যমে তাদের কাস্টমারদের সেবা দিতে শুরু করে। চ্যাটবট ব্যাংকিং কোন একটা সময়ে এটি ছিল একটি স্বপ্নের মতো, আর এখন সেটি একটি প্রজেক্ট। চ্যাটবট ব্যাংকিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট (এআই) দ্বারা নিয়ন্ত্রিত একটি অটোমেটেড ভার্চুয়াল কাস্টমার সার্ভিস । বিভিন্ন ব্যাংক কিছু জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম এর মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট (এআই) এর মাধ্যমে চ্যাটবট ব্যাংকিং সেবাটি কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। একজন ব্যক্তি “হায়” বা “হ্যালো” লিখে চ্যাটবট এর সাথে সংযুক্ত হচ্ছে এবং পরবর্তী নির্দেশনা অনুযায়ী তার কাছ থেকে বিভিন্ন সেবা নিচ্ছে। বেশিরভাগ ব্যাংকের কার্যক্রম যেহেতু জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মেসেজিং প্লাটফর্ম ব্যবহার করে করছে যার জন্য এখানে সিকিউরিটির একটি প্রশ্ন থেকে যাচ্ছে। সেজন্য ইতিমধ্যে ব্যাংক গুলো গ্রাহকদেরকে তাদের একাউন্টের বা কার্ডের কোন সেবা নেওয়ার জন্য বেশকিছু কার্যকর সিকিউরিটি ভেরিফিকেশনের ব্যবস্থা করেছে। সেই স্টেপগুলো পার করেই কেবল চ্যাটবট এর সাথে যুক্ত হয়ে সেবা নিতে হচ্ছে।

বর্তমানে চ্যাটবট এর মাধ্যমে একাউন্ট ব্যালেন্স, মিনি স্টেটমেন্ট, মোবাইলে রিচার্জ, বিল পেমেন্ট, ফান্ড ট্রানস্ফার, সরাসরি কাস্টমার কেয়ার এজেন্ট এর সাথে চ্যাট করার সুবিধাসহ আরো উল্লেখযোগ্য সেবা মিলছে চ্যাটবট ব্যাংকিং এর মাধ্যমে। আমরা আশা করতেই পারি অদূর ভবিষ্যতে চ্যাটবট ব্যাংকিংয়ের সেবার পরিধি আরো বাড়বে। ব্যাংকগুলো এখনো পর্যন্ত এই সার্ভিসটি বিনামূল্যে প্রদান করছে। যার ফলে গ্রাহককে আর দীর্ঘ সময় কল সেন্টারে লাইনে না থেকে সরাসরি চ্যাটবট থেকে খুব সহজেই এবং অল্প সময়ে সেবা নিতে পারছেন। যার যার ফলে গ্রাহককে এখন আর কল-সেন্টারে কলা করার খুব  একটা প্রয়োজন হচ্ছে না। যার ফলে  গ্রাহকের অর্থ ও সময় সাশ্রয় হচ্ছে। অন্যদিকে ব্যাংক একসাথে অধিক কাস্টমারদের সেবা দিতে পারছে খুব স্বল্প খরচে এবং তুলনামূলক কম সংখ্যক কর্মী দিয়ে। গ্রাহকগণ যদি নিয়মিত চ্যাটবট থেকে সেবা নিতে শুরু করে তাহলে এর সুফল ব্যাংকও গ্রাহক উভয়ই পাবে।

আমরা বরাবরই গ্রাহকেরা নিরাপত্তা নিয়ে কথা বলি তাই গ্রাহকদের উদ্দেশ্যে আমাদের সবসময়ই নিরাপত্তা মূলক পরামর্শ থাকছেই। আমাদের কখনো নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে এমন কোন আইডি ব্যবহার করে চ্যাটবট থেকে কোন সেবা নেওয়া উচিত নয়। আমাদের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) সব সময় গোপন রাখতে হবে।কোন অবস্থাতেই কাউকে শেয়ার করা করা যাবেনা। চ্যাট বোর্ড থেকে সেবা নেওয়ার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন যে, আপনি যে পেইজ বা আইডি থেকে সেবা নিচ্ছেন এটা আসলে আপনার ব্যাংকের পেইজ বা আইডি কিনা। বেশিরভাগ ব্যাংক তাদের ভেরিফাইড আইডি গুলো চ্যাটবট এর জন্য ব্যবহার করে। তারপরেও এটি সম্পর্কে আগে সতর্ক হয়ে নিন।  

আপনারা সবাই নিরাপদে স্বাচ্ছন্দে চ্যাটবট ব্যাংকিং এর সুবিধা গ্রহণ করুন এবং ভাল থাকুন। সুস্থ থাকুন।

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......