পাসপোর্ট এন্ড্রোসমেন্ট

পাসপোর্ট এন্ড্রোসমেন্ট

 

Passport endorsement in Bangladesh

এন্ড্রোসমেন্ট হল কোন কিছুর জন্য অনুমোদন। ডলার এনডোর্সমেন্ট মানেই ডলার কেনার অনুমোদন। বাংলাদেশ থেকে অনলাইনে কেনাকাটা বা বিদেশে যাওয়ার সময় আমরা যে বৈদেশিক মুদ্রা ব্যবহার করি তা অবশ্যই নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেওয়া বাধ্যতামূলক।

আমাদের দেশের প্রচলিত নিয়মনুযায়ী একজন বাংলাদেশী নাগরিক প্রতি ক্যালেন্ডার বছরের জন্য ট্রাভেল কোটার বিপরীতে ১২০০০ মার্কিন ডলার বা সমপরিমাণ অন্যান্য বৈদেশিক মুদ্রা ব্যয় করতে পারেন। এই সীমা শুধুমাত্র একটি নির্দিষ্ট কার্ডের জন্য নয়, এটি প্রতি একক ব্যক্তির জন্য। যেকোনো বৈধ পাসপোর্টধারী ব্যাংকগুলোর অনুমোদিত ডিলার শাখা থেকে তার কার্ডের বিপরীতে পাসপোর্ট অনুমোদন করতে পারবেন।

যারা বিভিন্ন ব্যাংকের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা প্রিপেইড কার্ড ব্যবহার করে বৈদেশিক মুদ্রায় বিল কিনতে বা পরিশোধ করতে আগ্রহী তাদের জেনে রাখা ভালো যে, আপনার একাধিক কার্ড থাকলেও আপনি ১২০০০ (বারো হাজার) মার্কিন ডলার এর বেশি এন্ড্রোসমেন্ট করতে পারবেন না।

উদাহরণস্বরূপ, আপনি আপনার আমেরিকান এক্সপ্রেস কার্ডের বিপরীতে USD 12,000 অনুমোদন করেছেন। এই ক্ষেত্রে, আপনার কাছে অন্য ব্যাংকের কার্ড থাকলেও, এনডোর্সমেন্ট শেষ না হওয়া পর্যন্ত আপনি নতুন করে আর এন্ড্রোসমেন্ট করতে পারবেন না। এই ক্ষেত্রে, আপনি যদি হঠাৎ করে বিদেশে যান বা পরে যাওয়ার প্রয়োজন হয়, আপনি যদি ইতিমধ্যে আপনার সম্পূর্ণ সীমা এন্ড্রোসমেন্ট করে থাকেন তবে আপনি আর ক্যাশ এন্ড্রোসমেন্ট করতে পারবেন না। এনডোর্সমেন্ট এর জন্য সংশ্লিষ্ট ব্যাংকের প্রচলিত নিয়ম অনুযায়ী ফি প্রযেজ্য হবে।

সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 


ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......