ক্রেডিট কার্ড এর মিনিমাম ও টোটাল আউটস্ট্যান্ডিং

ক্রেডিট কার্ড এর মিনিমাম ও টোটাল আউটস্ট্যান্ডিং

 

ক্রেডিট কার্ড এর মিনিমাম ও টোটাল আউটস্ট্যান্ডিং

ক্রেডিট কার্ড এর মিনিমাম ও টোটাল আউটস্ট্যান্ডিং নিয়ে নিন নতুন কার্ড ব্যবহারকারীরা কিছুটা বিভ্রান্তির মধ্যে পড়ে থাকেন। যদিও এটি খুব ছোট একটি বিষয়ে তবুও আমাদের সম্মানিত পাঠকদের অনুরোধ এ বিষয়টি ক্লিয়ার করার চেষ্টা করছি।

টোটাল আউটস্ট্যান্ডিং কি?

টোটাল আউটস্ট্যান্ডিং টি হচ্ছে আপনার ক্রেডিট কার্ড দিয়ে সারা মাসের যাবতীয় খরচ যেমন এটিএম থেকে নগদ উত্তোলন, ই-কমার্স বা পজে কেনাকাটা বা বিল পেমেন্ট, ইএমআই ইনস্টলমেন্ট সহ যবতীয় খরচ একসাথে করে বিল সাইকেলের শেষে যে অ্যামাউন্টটি জেনারেট হয় সেটিই হচ্ছে টোটাল আউটস্ট্যান্ডিং। বিভিন্ন ব্যাংক ও কার্ডের ধরন অনুযায়ী পরবর্তী ১৫ থেকে ২০ দিনের মধ্যে এই টোটাল আউটস্ট্যান্ডিং টি পেমেন্ট করতে হয়।টোটাল আউটস্ট্যান্ডিং ডিউ তারিখের পূর্বে পরিশোধিত হয়ে গেলে আর কোন ইন্টারেস্ট চার্জ গুনতে হয়না।

মিনিমাম আউটস্ট্যান্ডিং কি?

আমরা উপরোক্ত আলোচনা থেকে টোটাল আউটস্ট্যান্ডিং সম্পর্কে জেনেছি। মিনিমাম আউটস্ট্যান্ডিং একটা হচ্ছে যখন টোটাল আউটস্ট্যান্ডিং টি আমরা পরিশোধে ব্যর্থ হব তখন আমরা মিনিমাম আউটস্ট্যান্ডিং হিসেবে আমাদের টোটাল  আউটস্ট্যান্ডিং এর ৫% বা কিছু কিছু বিধি অনুযায়ী নির্দিষ্ট ছোট একটি অংশ পরিশোধ করে দিয়ে আমাদের কার্ডের স্ট্যাটাস টি সচল রাখতে পারি। এতে করে আমাদের সিআইবতে কোন নেগেটিভ রিপোর্ট পরবে না।  কিন্তু এটি মনে রাখা উচিত মিনিমাম ডিউ অবশ্যই ডিউ তারিখের তারিখের পূর্বেই পরিশোধ করতে হবে।  মিনিমাম ডিউ টোটাল ডিউ এর ছোট্ট একটি অংশ হয়ে থাকলেও সাধারনত ইএমআই এর  ইনস্টলমেন্ট এর ক্ষেত্ত্রে  সেটি আর মিনিমাম ডিউ হিসেবে পরিশোধ করা যায় না।  সেটি সম্পূর্ণই পরিশোধ করতে হয়।  আরো একটি বিষয় জেনে রাখা উচিত মিনিমাম ডিউ পরিশোধ হয়ে গেলেও পরবর্তী মাস থেকে অর্থাৎ বিল পেমেন্টের শেষদিন থেকে ব্যাংকের প্রচলিত হার অনুযায়ী ইন্টারেস্ট চার্জ হতে থাকবে।

আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......