ক্রস চেক কী?

ক্রস চেক (Crossing of cheques) বা অ্যাকাউন্ট পে চেক সাবলীল ভাষায় এই চেকের বৈশিষ্ট হল একজন ইস্যুয়ার বা একাউন্ট হোল্ডার কোন চেক ক্রস করে দিলে তা কখনোই নগদ উত্তোলন করা যায় না। আরো সহজ করে বলতে গেলে ঐ চেকটি কাউন্টারে সরাসরি নগদ টাকা উত্তোলনের জন্য ব্যাবহার করা যাবেনা। কোন ক্রস চেক বা অ্যাকাউন্ট পে কেবল একাউন্টে জমা দিয়ে ক্লিয়ার বা ট্রান্সফার করা যাবে। যদি ইস্যুয়ার বা একাউন্ট হোল্ডার কোন চেক ক্রস করে চেকে প্রাপকের নাম উল্ল্যেখ করে দেন তাহলে কেবল ঐ নামের কোন হিসাবেই জমা দিতে হবে। কোন ক্রমেই অন্য কোন হিসাবে চেকটি জমা দেওয়া যাবে না ।

স্বাভাবিক ভাবে বলতে গেলে বাংলাদেশে আমরা যারা ক্রেডিট হোল্ডার তারা যখন ক্রেডিট কার্ডের সাথে কার্ড চেক ব্যবহার করি তারা সহজেই বুঝতে পরি যে এই চেক কোন একাউন্টের মাধ্যমে নগদায়ন করতে হয়। এটি ক্যাশের মাধ্যমে উত্তোলন করা যায় না্। কেবল সংশ্লিষ্ট ব্যক্তির/প্রতিষ্ঠানের নামে হিসাব এ জমা হয়।    

ক্রস করার ক্ষেত্রে একটি চেক এর উপরের দিকে ডান কোনায় বিভিন্নভাবে দাগ টেনে দেওয়া হয়। কখনো শুধুমাত্র দাগ টেনে দেওয়া হয়, কখনো বা দুইটি দাগ টেনে তার মাঝে "এন্ড কোং" অথবা "Account payee, Not negotiable" ইত্যাদি শব্দগুচ্ছ লিখে দেওয়া হয়। এখন কথা হচ্ছে যে ভাবেই ক্রস করা হোক না কেন সকল ক্রস চেক ই একাউন্ট পেয়ী চেক। এক কথায় ক্রস করা চেক একটি সাধারণ নির্দেশ হল চেকটি সরাসরি একটি ব্যাংকে একাউন্টে জমা দিতে হবে এবং ধারক কর্তৃক তাৎক্ষণিকভাবে ব্যাঙ্ক কাউন্টারে ক্যাশ করা যাবে না।

উদাহরন স্বরুপ আপনি এস এম শামীম হাসান কে ৫০০০০ টাকার একটি চেক দিলেন। এবং যথারীতি চেকটি ক্রস করে দিলেন । এখন এই চেকটি কেবল এস এম শামীম হাসান সাহেব তার নামে থাকা কোন ব্যাংক হিসাবে এই চেকটি জমা দিয়ে টাকা একোউন্টের মাধ্যমে গ্রহন করতে পারবেন। কোন ক্রমেই তিনি এটি সরাসরি ক্যাশ নিতে পারবেন না কিংবা এস এম শামীম হাসান যদি চেকটি হারিয়ে ফেলেন বা অন্য নামের কোন ব্যাক্তি এটি পেয়ে যায় তাহলে  সে এই চেকটি আর ব্যাবহার করতে পারবে না।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......