স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে একাউন্ট করতে হলে আপনাকে অবশ্যই আগে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সম্পর্কে কিছু তথ্য আপনাকে জেনে নিতে হবে। বাংলাদেশে পরিচালিত বিদেশি ব্যাংকগুলোর মধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অন্যতম একটি সেরা ব্যাংক।  এটি বাংলাদেশের প্রাচীনতম এবং বৃহত্তম বিদেশী ব্যাংক ও কাধারে গত ১০ বছর ধরে এএএ ক্রেডিট রেটিং প্রাপ্ত ব্যাংক।  এটিই একমাত্র ব্যাংক যেটি ১১০ বছরে কখনই ব্যাংকিং অপারেশনটি বন্ধ করেনি। নিরবিচ্ছিন্ন ব্যাংকিং সেবার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বরাবরই জনপ্রিয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অনেকই একাউন্ট করতে আগ্রহী হলেও এখানে কিছু নিয়মাবলী শর্তাবলী মেনে অনেকেই হিসাব পরিচালনা করতে ব্যর্থ হন। এই ব্যাংকে আপনি যে পার্সোনাল একাউন্টই   করেন না কেন ব্যাংকের রুলস অনুযায়ী নির্দিষ্ট পরিমান একটি ব্যালেন্স আপনাকে রেগুলার মেইনটেইন করতে হবে অন্যথায় অ্যাকাউন্টটি তারা ক্লোজ করে দাতে পারে। কোন একাউন্টে কত টাকা ব্যালেন্স মেইনটেন্যান্স করতে হয় সে তথ্য আমরা এই পোস্টের শেষে উল্ল্যেখ করেছি। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যাকাউন্ট খোলার আগে এই ব্যাংকের কিছু সাধারণ তথ্য আপনাকে জেনে নেওয়া উচিত। তবে  আপনার যদি প্রয়োজন না হয় তাহলে আমাদের দেশে অন্যান্য যে প্রাইভেট কমার্শিয়াল ব্যাংকগুলো আছে যার মধ্যে অনেক ব্যাংক আছে তারা আন্তর্জাতিক মানের ব্যাংকিং সেবা প্রদান করে বা করার চেষ্টা করে সেখান থেকেও আপনি আপনার একাউন্টটি ওপেন করে নিতে পারেন।

অনেকে একটি বিষয়ে ভুল করে থাকেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক একটি বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান হয়ে থাকলেও আপনি বাংলাদেশ থেকে কোন অ্যাকাউন্ট ওপেন করলে দেশের বাহিরে থেকে সেই হিসাবে বিশেষ কোন সুবিধা নিতে পারবেন না। যেমনটি বাংলাদেশের স্থানীয় কোন ব্যাংকে একাউন্ট থাকলে দেশের বাহিরে থেকে আপনি যে সুবিধাগুলো ভোগ করে থাকেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর ক্ষেত্রেও তার বিকল্প হবে না।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক একাউন্ট করতে হলে নিচের তথ্যগুলো সম্পর্কে একটু জেনে নিন:

·        স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশে তাদের সীমিত সংখ্যক শাখা ও এটিএম রয়েছে আপনি যে এলাকায় রয়েছেন সেখানে তাদের শাখা আছে কিনা সেটি সম্পর্কে অবগত হয়ে নিন।

·        আপনি যদি বিভিন্ন এলাকায় হয়ে থাকেন তাহলে অবশ্যই স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের কল সেন্টার অথবা আপনার সবচাইতে নিকটবর্তী যে শাখাটি রয়েছে সেখানে কথা বললে আগে নিশ্চিত হয়ে নিন যে তারা আপনাকে এখন করার সুযোগ দিবে কিনা?

·        স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের সকল শাখা গুলোর ঠিকানা পেতে এখানে ক্লিক করুন এবং কল সেন্টারে তথ্য জানতে এখানে ক্লিক করুন......

·        ব্যাংক যদি পরিচয়দানকারী বাধ্যতামূলক করে সেক্ষেত্রে অবশ্যই স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে এমন একজন ব্যক্তি প্রয়োজন হবে, যিনি আপনাকে ইন্ট্রোডিউস করবেন।

·        স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সীমিতসংখ্যক ব্রাঞ্চ আপনার লেনদেনের কাঙ্খিত চাহিদা পূরণ করতে পারবে কিনা সে সম্পর্কে অবগত হয়ে নিন।

·        স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশে তাদের পরিচালিত অপারেশন এর মধ্যে ফিক্সড ডিপোজিট ব্যাতিত ডিপিএস বা এ জাতীয় কোন স্কিম এখনো পর্যন্ত চালু নেই এ বিষয়ে আপনার অবস্থান বুঝে সিদ্ধান্ত নিন।

·        আমাদের দেশের স্থানীয় ব্যাংকগুলোর চার্জ এবং তাদের যে চার্জ গুলো রয়েছে সেগুলো আগে পর্যালোচনা করে সিদ্ধান্ত নিন যে আপনি তাদের সাথে একাউন্ট পরিচালনা করতে পারবেন কিনা।

·        ব্যাংকের চাহিদা মোতাবেক সকল ডকুমেন্ট আপনার রয়েছে কিনা সে বিষয়ে অবশ্ই আপনাকে নিশ্চিত হতে হবে। আপনাদের সুবিধার্থে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস এর চেকলিস্ট এই পোস্টের শেষাংশে প্রদান করা হয়েছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রাথমিক জমা ও যে পরিমাণ ব্যালেন্স বাধ্যতামূলক মেইনটেইন করতে হবে তার বিবরণ নিচে প্রদান করা হলো উল্লেখ্য যে এই পরিমাণ ব্যালেন্স এভারেজে না থাকলে ব্যাংক আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়ার অধিকার সংরক্ষণ করে

·        ই-সেভারস্ একাউন্ট (পার্সোনাল) – ৫০,০০০/=

·        স্মার্ট সেভারস্ একাউন্ট (পার্সোনাল) – ১০০,০০০/=

·        স্মার্ট সেভারস্ প্রিমিয়াম একাউন্ট (পার্সোনাল) – ৫০০,০০০/=

এবার একাউন্ট খোলার জন্য নিম্নোক্ত ডকুমেন্টস সূমহ প্রয়োজন হবে:

·        জাতীয় পরিচয় পত্ত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স।

·        নমিনীর বৈধ ফটো আইডি।

·        একাউন্ট হোল্ডার ও নমিনীর সাম্প্রতিক তোলা ছবি।

·        টিন সার্টিফিকেট।

·        জব আইডি/বৈধ আয়ের উৎসের প্রয়োজনীয় ডকুমেন্টস্।

·        অন্যান্য ডকুমেন্টস ব্যাংকের চাহিদানুসারে।

এবার আপনি একাউন্ট খোলার পালা যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনি আপনার কাংখিত ব্রাঞ্চের চলে যান এবং নির্দিষ্ট ফরম পূরণ করুন এবং আপনার প্রাথমিক জমা পরিমাণ একাউন্টে ডিপোজিট করে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া সম্পন্ন করুন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে একাউন্ট খোলার সময় কোন জটিলতা হলে সেক্ষেত্রে ব্রাঞ্চের কর্মকর্তারা বেশ আন্তরিক তার আপনাকে সহযোগিতা করবেন।

প্রয়োজনে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের কল সেন্টারে কল করে সহযোগীতা নিতে পারেন।  স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর কল সেন্টারে তথ্য হল জানতে এখানে ক্লিক করুন……….


ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......