আরটিজিএস ফান্ড ট্রান্সফার কি?

আরটিজিএস ফান্ড ট্রান্সফার কি?

 

আরটিজিএস ফান্ড ট্রান্সফার কি?

Real Time Gross Settlement (RTGS) একটি নিরাপদ, সুরক্ষিত এবং দক্ষ আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম। বাংলাদেশ ব্যাংক তার ডিজিটালাইজেশনে অন্তর্ভুক্ত উদ্যোগের অংশ হিসাবে ২৯ শে অক্টোবর ২০১৫ ইং তারিখ থেকে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেম চালু করেছে। খুব অল্পদিনের মধ্যেই সিস্টেমটি বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। এটি গ্রাহকদের হাইভ্যালু অর্থ লেনদেন ও দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে একটি নতুন দিগন্তের সূচনা করেছে।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) সিস্টেমটি এশিয়া উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তা এবং বিশ্বব্যাংকের প্রযুক্তিগত সহায়তায় এটি বাস্তবায়িত হয়েছিল। কেন্দ্রীয় আরটিজিএস সিস্টেমটি সুইডিশ সংস্থা CMA Small Systems AB দ্বারা তৈরি করা হয়েছিল।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) হল একটি ইলেক্ট্রনিক্স ফান্ড ট্রান্সফার সিস্টেম। যেখানে একটি ব্যাংকের এক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের একাউন্টে রিয়েল টাইমে অর্থ স্থানান্তর করা হয়। রিয়েল-টাইম এমন লেনদেনকে বোঝায় যেগুলিগুলির জন্য কোনও অপেক্ষার সময় প্রয়োজন হয় না। লেনদেনগুলি কার্যকর হওয়ার সাথে সাথে নিষ্পত্তি করা হয়।এই সিস্টেম দ্বারা কেবল হাইভ্যালু লেনদেনগুলো নিষ্পত্তি করা হয়ে থাকে। বাংলাদেশের স্থানীয় মুদ্রা ১০০,০০০/= (এক লক্ষ) টাকা বা সমপরিমাণ বা তার বেশী বৈদেশিক মুদ্রার লেনদেনের জন্য এই সিস্টেমটি উপযোগী। এখানে উল্লেখযোগ্য যে, দেশের ৫৫ টি তফসিলি ব্যাংকের ৭০০০ টিরও বেশি অনলাইন শাখা দেশের ৫৭ টি ব্যাংকের মোট ১১০০০ শাখার মধ্যে বর্তমানে এই ব্যবস্থার সাথে যুক্ত রয়েছে। সিস্টেমটিকে বর্তমানে কেবল স্থানীয় মুদ্রা পরিচালনা করার অনুমতি দেওয়া হয়েছে, তবে দেশীয় বৈদেশিক মুদ্রার লেনদেন শীঘ্রই চালু হবে বলে আশা করা হচ্ছে।


ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......


 

তথ্যসূত্ত্র: বাংলাদেশ ব্যাংক