ডরমেন্ট একাউন্ট কী?

ডরমেন্ট একাউন্ট কী?

ডরমেন্ট একাউন্ট কী?

ডরমেন্ট একাউন্ট কী? ডরমেন্ট (Dormant) শব্দের অর্থ সুপ্ত বা ঘুমন্ত। ডরমেন্ট শব্দের আরেকটি বিশেষন হচ্ছে নিষ্ক্রিয় যাকে আমরো ইংরেজিতে Inactive বলি। কোন ব্যাংক হিসাবে যদি দীর্ঘদিন যাবৎ বা ব্যাংক কিংবা রাষ্টের রেগুলেটরী অথিরিটি কর্তৃক নিদিষ্ট সময় সীমার মধ্যে কোন প্রকার লেনদেন না হয় সেই একাউন্টকে ডরমেন্ট একাউন্ট বলা হয়। একটি একাউন্ট যখন ডরমেন্ট বা নিষ্ক্রিয় অবস্থায় থাকে তখন সেই হিসাটি একবারেই ফ্রিজ হয়ে যায়। পরবর্তীতে ব্যাংকের যথারীতি নিয়ম মেনে ডরমেন্ট একাউন্টটি পুনারয় সচল বা রেগুলার করে নিতে হয়।

ডরমেন্টকৃত একাউন্ট সূমহে সাধারণত আইনি বিধান প্রয়োগ হয় না। তবে ক্ষেত্ত্র বিষেশে যথাযথ কর্তৃপক্ষ চাইলে এই নীতি পরিবর্তিত হতেও পারে। তবে এই হিসাবে জমাকৃত অর্থ গ্রাহক বা সুবিধাভোগী যে কোনও সময় দাবি করতে পারে

লক্ষনীয় যে, ১৯৯১ সালের ব্যাংক কোম্পানী আইন অনুযায়ী কোনো অ্যাকাউন্টে যদি ১০ বছর বা তার বেশি সময় ধরে কোনো লেনদেন না দেখা যায়, তাহলে অ্যাকাউন্টটি অদাবিকৃত হিসাবে গণ্য করে উক্ত অ্যাকাউন্টের ব্যালেন্স বাংলাদেশ ব্যাংকে স্থানান্তরিত হয়।


ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......