বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানানোর পদ্ধতি

বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানানোর পদ্ধতি

বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানানোর পদ্ধতি

ব্যাংকের সেবা নিতে গিয়ে ব্যাংক কর্তৃক হয়রানি/প্রতারনা বা অন্যায় ভাবে কোনো চার্জ/ফি আদায় কিংবা এমন কোন আচরণ যদি পেয়ে থাকেন যেটি ব্যাংকিং আচরণবিধি, রাষ্ট্রীয় আইন বা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লংঘন হয়েছে এ ব্যাপারে যদি আপনি সুনিশ্চিত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি নির্দ্বিধায় বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক “বাংলাদেশ ব্যাংকে” সরাসরি অভিযোগ করতে পারেন। বাংলাদেশ ব্যাংক গ্রাহকদের অভিযোগ দ্রুত নিষ্পত্তি করে থাকে।

বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানালেন পূর্বের লক্ষনীয়:

·        আপনি যে বিষয় নিয়ে অভিযোগ জানাতে চাচ্ছেন সেটি অবশ্যই যেন বস্তুনিষ্ঠ, প্রাসঙ্গিক এবং প্রমাণ ভিত্তিক হয়।

·        আপনি যে বিষয়টি নিয়ে অভিযোগ করতে চাচ্ছেন, অভিযোগ করার আগে বারবার যাচাই  করে দেখুন যে এটি আসলেও অভিযোগ, নাকি আপনার বোঝার ভুল। কারণ অনেক সময় আমরা অনেক ব্যাংকিং নীতি না বুঝেই ব্যাংকের সেবা নিয়ে থাকি, পরবর্তীতে আমরা যখন কোন পরিস্থিতির শিকার হই তখন এটি আমাদের কাছে আর প্রতারণা/হয়রানী মনে হয়। বস্তুত অনেক সময় দেখা যায় এটি প্রতারনা/হয়রানি ছিল না, এটি ছিল আমাদের জানার অভাব। অপরদিকে অনেক সময় ব্যাংকও কাস্টমারের নিকট তথ্য গোপন করার প্রবণতা দেখা যায়। এটিও একটি অপরাধ। তবে এ ব্যাপারে আমাদের সচেতনতার কোনো বিকল্প নেই। তবে আপনি অভিযোগ করার আগে আপনার অভিযোগটি আসলে বৈধ কিনা সেটি নিশ্চিত হয়ে নিন। কারণ অভিযোগটির কোন বৈধতা না পাওয়া গেলে অভিযোগ জানিয়ে এর কোনো সুফল নাও পেতে পারেন।

·        প্রাথমিকভাবে সরাসরি বাংলাদেশ ব্যাংকে অভিযোগটির না জানিয়ে সংশ্লিষ্ট ব্যাংকের অভিযোগ সেলে বিষয়টি জানানো উচিৎ। সেখান থেকে যদি তারা সমস্যাটির সুরহা না করে বা সেখান থেকে প্রাপ্ত সমাধান বা সিদ্ধান্ত যদি আপনার কাছে অযৌক্তিক মনে হয় তবেই বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানানো উত্তম।

·        আপনি যে বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকে অভিযোগ করবেন সেই বিষয়গুলোর তথ্য-প্রমাণ, সাক্ষী (প্রযোজ্য ক্ষেত্রে) সংরক্ষন করুন।

যেভাবে আপনি বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানাবেন:

বাংলাদেশ ব্যাংকের অভিযোগ জানানোর জন্য বাংলাদেশ ব্যাংকের হটলাইন, ইমেইল, ফ্যাক্স, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে অনলাইন সাবমিশন ফরমের মাধ্যমে অভিযোগ দাখিল এছাড়াও সরাসরি বাংলাদেশ ব্যাংক বরাবর অভিযোগ লিখে জানাতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের অভিযোগ জানানোর মাধ্যম সূমহ:

·         হট লাইন – 16236

·        ফ্যাক্স – 88-02-9511771, 02-9530273, 02-9530464

·        -মেইল[email protected]

·        অভিযোগ সাবমিশন ফর্ম – এখানে ক্লিক করুন

·        অভিযোগ সাবমিশন অ্যাপএখানে ক্লিক করুন

·        ওয়েবসাইট - www.bb.org.bd

·        ঠিকানা: ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক, হেড অফিস, দ্বিতীয় এনেক্স বিল্ডিং, ১৭ তলা,  মতিঝিল, ঢাকা-১০০০, বাংলাদেশ


 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন..... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......