এআই  ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট-এর কাজ কী?

এআই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট-এর কাজ কী?

 

এআই  ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট-এর কাজ কী?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) কী?

যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে পৃথিবী। আর এর মধ্য দিয়েই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর মাধ্যমে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তি ডিজিটাল এবং বাস্তব পৃথিবীর মধ্যে সংযোগ তৈরি করে দিচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই আমরা বাংলায় এটিকে বলি কৃত্রিম বুদ্ধিমত্তা। আমাদের যেমন কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ক্রিটিক্যাল থিংকিং এবং এনালাইসিস ক্ষমতা থাকে সেই ধরনের কিছু কিন্তু সাধারণত কম্পিউটার করতে পারার কথা নয়৷ কিন্তু কম্পিউটার ডিসিশন মেকিং এর জন্য পূর্বের ডাটা এনালাইসিস করে যথাযথ সিদ্ধান্ত নেয়ার পদ্ধতিকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই বলা হয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার ব্যাপক। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সহযোগিতায় এখন পৃথিবীর অনেক বড় বড় কোম্পানি তাদের মিলিয়ন মিলিয়ন কাস্টমারদের একসাথে দ্রুত সেবা প্রদান করছে চ্যাটবট প্রযুক্তি ব্যাবহার করে। এছাড়া বিভিন্ন ইন্ড্রাস্ট্রিতে বা অনেক বড় বড় প্রজেক্টে ক্রিটিক্যাল অপারেশনগুলো সহজে সম্পাদন করার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম ব্যবহৃত হয়ে আসছে।

এআই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কি এবং কীভাবে কাজ করে?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে সামান্য কিছু জানলাম এখন আমরা জানার চেষ্টা করব ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কি ও -এর কাজ কী? আমাদের এই পৃথিবী দিনদিন ডিজিটাল হচ্ছে  এটি একইসঙ্গে ভোক্তা এবং ব্যবসা প্রতিষ্ঠানকে বিভিন্ন ধরনের কাজে সাহায্য করতে পারে কিন্ত প্রশ্ন হচ্ছে, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আসলে কী এবং তা আপনাকে কীভাবে সাহায্য করতে পারে? ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হচ্ছে সবচেয়ে উন্নত প্রযুক্তির রোবটিক অটোমেশনের মতো একটি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট একাধিক সোর্স থেকে ডেটা ব্যবহার করে এবং এটি প্রতিটি সংযোগ থেকেই নতুন কিছু শেখে আর সেই শিক্ষা জায়গামতো কাজে লাগায়উন্নত ভাষা প্রক্রিয়াকরণ বা ল্যাঙ্গুয়েজ প্রসেসিং পদ্ধতি ব্যবহার করে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট যা বলা বা লেখা হয়েছে, তার সবই প্রসেস করতে পারে এবং পরবর্তীতে সেটি কাজে লাগিয়ে সঠিক উত্তর বের করতে পারে। আমরা যদি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর উদাহরণ করতে চাই তাহলে অ্যালেক্সা, গুগল হোম অথবা সিরি লক্ষ্য করতে পারি। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সব সময়ই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা রোবটিক প্রযুক্তি সম্পন্ন না হয়ে সরাসরি ব্যাক্তি দ্বারা পরিচালিত হতে পারে। যেমন বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং জগতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আউটসোর্সিং ইনকাম এর জন্য অনেক বড় একটি প্রজেক্ট। অনেক ফ্রিল্যান্সারগন ভার্চুয়ালি অ্যাসিস্ট্যান্ট হয়ে বিভিন্ন প্রজেক্টে কাজ করে থাকেন। যেমন, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট গন অ্যাডমিনিস্ট্রেটর এর কাজে সহায়তাকারী হিসেবে কাজ করে থাকেন। ইন্টারনেটের মাধ্যমে কোন এক রিমোট এলাকা থেকে বিশ্বের যে কোন প্রান্তে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান কে অনলাইনের মাধ্যমে বিভিন্ন কাজে সহায়তা করা, আরো সহজ করে বলতে গেলে অনলাইনের মাধ্যমে কোন কম্পিউটারের স্ক্রিন শেয়ার করে সফটওয়্যার এর মাধ্যমে এক স্থান থেকে আরেক স্থানে অফিসিয়াল কাজ বা ব্যবসায়িক কাজে সহযোগিতা করা ইত্যাদিও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট  এর অন্তর্ভুক্ত। তবে সেটি সরাসরি ব্যক্তি দ্বারা পরিচালিত মাঝখানে মাধ্যম হিসেবে ইন্টারনেট এবং সফট্ওয়ারের সমন্বয়ে একটি আন্ত: যোগাযোগ ব্যবস্থা তৈরি করা হয়েছে। তবে এটি আমাদের আজকের আলোচনার বিষয় বস্তুর সাথে সম্পর্কিত নয়। কারণ আমরা এখন আলোচনা করছি এআই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট নিয়ে। যেটি উন্নত প্রযুক্তির রোবটিক অটোমেশনের মতো স্বয়ংক্রিয়ভাবে কাজ করে থাকে।

 এআই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট যেভাবে কাজ করে

ভার্চুয়াল এইআই অ্যাসিস্ট্যান্ট উচ্চ ক্ষমতাসম্পন্ন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এআই মেশিন লার্নিং ব্যবহার করে একসাথে একাধিক কাজ করতে পারে এবং জটিল প্রশ্নের উত্তর খুঁজে বের করতে পারে তারা ইউজারের আগের পছন্দ এবং ডেটার ওপর ভিত্তি করে তার অভিমত সম্পর্কে অনুমান করতে পারে এভাবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট প্রত্যেককে ব্যক্তিগত অভিজ্ঞতা প্রদান করে তার প্রয়োজন মেটায়ভার্চুয়াল এইআই অ্যাসিস্ট্যান্ট এর অনুমানকৃত তথ্য ইউজারের প্রত্যাশিত তথ্যের সাথে মিল থাকার কারণে এই পদ্ধতির যথেষ্ট পরিমাণ জনপ্রিয়তা রয়েছে ও প্রতিনিয়ত তা বৃদ্ধি পাচ্ছে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অনেক ধরনের কাজ করতে পারে। যেমন, কোন প্রশ্নের উত্তর খোঁজা, ইউজারের প্রোফাইল, আচরণ, গতিবিধি এবং আগের ব্যবহার দেখে তারা নতুন রিকমেন্ডেশন প্রদান করা, লাইট বা বৈদ্যুতিক যন্ত্রপাতি অন করা, শপিং লিস্ট বানানো বা ছুটির দিনে বাইরে থেকেই বাসার অবস্থা তদারকি করার মতো সুবিধা প্রদান করা, প্রাতিষ্ঠানিক ভাবেও অনেক প্রতিষ্ঠান তাদের কাস্টমার সার্ভিসে প্রায়ই আভ্যন্তরীণ যোগাযোগের ক্ষেত্রে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে থাকে, বিভিন্ন ধরনের আইটি বিষয়ক কাজে, সিস্টেম আপডেট, নলেজ ম্যানেজমেন্ট বা লেনদেনের হিসাব রাখার মতো নিয়মিত কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্যেও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সাহায্য করে থাকে।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

 ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট থাকলে যেকোনো প্রতিষ্ঠান পরিচালনার দক্ষতা বাড়াতে সহয়ক ভূমিকা রাখতে সক্ষম ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কেবলপ্রতিষ্ঠানের কর্মীই নয়, ভোক্তাদেরও সাহায্য করতে পারে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট থাকার ফলে রুটিনমাফিক কার্যবালী পরিচালনা করা সহজ হয়। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অনেক কাজ স্বয়ংক্রিয়ভাবেই সম্পন্ন করতে সক্ষম। যার ফলে একটি কোম্পানি সীমিত সংখ্যক জনবল দিয়ে তার অপারেশন পরিচালনা করতে পারে যার ফলে প্রতিষ্ঠানটি লাভবান হলেও বেকারত্বের হার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন..... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......