ক্রেডিট কার্ডের লেট পেমেন্ট ফি কী?

ক্রেডিট কার্ডের লেট পেমেন্ট ফি কী?

ক্রেডিট কার্ডের লেট পেমেন্ট ফি কী?

 ক্রেডিট কার্ড ব্যবহারকারীগণ অনেক সময় নিজের অজ্ঞতাবশত বিভিন্ন প্রকার চার্জের সম্মুখীন হন যা অনেক সময় একটি বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। ঠিক তেমনি একটি চার্জের নাম হচ্ছে “লেট পেমেন্ট ফি”।

“লেট পেমেন্ট ফি” কী?

“লেট পেমেন্ট ফি” হচ্ছে একজন ক্রেডিট কার্ড হোল্ডারের বিল সাইকেলের সর্বশেষ দিন অর্থাৎ যেদিন তার কার্ডের বিল জেনারেট হয় সেদিন থেকে বিল পেমেন্টর শেষদিন যদি অতিক্রম হয়ে যায় এবং উক্ত সময়ের মধ্যে যদি কার্ড মেম্বারের টোটাল ডিউ অথবা মিনিমামম ডিউ পরিশোধ করতে ব্যার্থ হয়, তাহলে সেখানে একটি বিলম্ব মাসুল আরোপ করা হয় এই জরিমানাকে “লেট পেমেন্ট ফি” বলা্ হয়।

“লেট পেমেন্ট ফি” এর ক্ষতিকর প্রভাব:

“লেট পেমেন্ট ফি” ব্যাংক ও কার্ডের ধরনের উপর ভিত্তি করে ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে এবং সাথে প্রচলতি নিয়মনুসারে ভ্যাট আদায় করা হয়ে থাকে। এককথায় বলা যায় মোটামুটি বড় একটি পরিমাণ জরিমানা করা হয়ে থাকে লেট পেমেন্টের জন্য।

লেট পেমেন্টের তথ্যগুলো  সংশ্লিষ্ট ব্যাংক সিআইবি-তে প্রেরণ করে যা পরবর্তীতে অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে ফিনান্সিয়াল সেবা গ্রহণ করার ক্ষেত্রে অন্যতম একটি বাধার কারণ হতে পারে। সিআইবি সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন.........

এছাড়াও এছাড়াও ধারাবাহিকভাবে অপরিশোধিত থাকলে ব্যাংক কার্ড হোল্ডার এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারে। লেট পেমেন্ট ফি আরোপিত বলে অনেক ব্যাংক অনেক সময় কার্ড মেম্বারের কোন স্পেশাল সুবিধা বাতিল করতে পারে। যেমন উল্লেখযোগ্য কিছু ব্যাংক ক্রেডিট কার্ড হোল্ডারের বাৎসরিক নির্দিষ্ট সংখ্যাক লেনদেনের উপর ভিত্তি করে কার্ডের বাৎসরিক ফি মওকুফ করে থাকে। কিন্তু উক্ত কার্ড মেম্বার যদি ওই বছরের জন্য কোন সময় “লেট পেমেন্ট ফি” ফেস থাকেন, তাহলে তিনি আর এই সুবিধা অন্তর্ভুক্ত নাও হতে পারেন। একইভাবে “লেট পেমেন্ট ফি” আরোপিত কার্ড হোল্ডারড়ন অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

সম্মানিত সুধী, আমাদের এই কন্টেন্ট এর উদ্দেশ্য যারা বাংলাদেশের ক্রেডিট কার্ড হোল্ডার রয়েছেন তারা যেন “লেট পেমেন্ট ফি” এর কবলে না পরেন। আপনাদের সকলকেই আন্তরিক ধন্যবাদ ।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন..... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......