বোনাসের প্রলোভনে গ্রাহকের সঙ্গে প্রতারণা করেছে বিকাশ

বোনাসের প্রলোভনে গ্রাহকের সঙ্গে প্রতারণা করেছে বিকাশ

 

বোনাসের প্রলোভনে গ্রাহকের সঙ্গে প্রতারণা করেছে বিকাশ

বিকাশ বাংলাদেশের সবচাইতে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার। এক কথায় মোবাইল ব্যাংকিং খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এটি। বিকাশের গত ০৪ ফেব্রুয়ারী ২০২২ থেকে ০৪ মার্চ ২০২২ পর্যন্ত প্রতি শুক্রবার বিকাশের সাথে যুক্ত ব্যাংকগুলোর ইন্টারনেট ব্যাংকিং চ্যানেল থেকে বিকাশ একাউন্টে ১৫০০ টাকা অ্যাড মানি করার জন্য ১০০ টাকা ক্যাশব্যাক ঘোষণা করে। এই ক্যাম্পেইনের শর্তে উল্লেখ করা হয়েছিল যে, একজন গ্রাহক এই সময়ের মধ্যে প্রতি শুক্রবারে তাদের পার্সোনাল বিকাশ একাউন্টে সর্বোচ্চ একবার  এই অফারটি নিতে পারবেন। গত ০৪ ফেব্রুয়ারী ২০২২ ও ১১ ফেব্রুয়ারী ২০২২ তারিখ এই দুই শুক্রবারে যেসব গ্রাহকগণ অফারটি গ্রহণ করেছেন তাদের বোনাস বিতরন করা হলেও বিকাশ নাটকীয়তা শুরু করে ১৮ ফেব্রুয়ারী ২০২২ এই শুক্রবারের লেনদেন কে কেন্দ্র করে।

অফারটি গ্রহণ করার পরবর্তী দুই কর্মদিবসের মধ্যে বোনাসের টাকা বিকাশ একাউন্টে যোগ করে দেওয়ার কথা থাকলেও বিকাশ তা করেনি। পরবর্তীতে কাস্টমার প্রতিবাদ শুরু করলে বিকাশ ৭ মার্চ ২০২২ পর্যন্ত সময় নেয় একাউন্টগুলো যাচাই-বাছাই করে বোনাস এর টাকা ডিসবার্সমেন্ট করার জন্য। ৭ মার্চ ২০২২ গত হয়ে গেলেও এখনো ক্যাশব্যাকের টাকা পাইনি অনেক বিকাশ কাস্টমার। বিকাশ গ্রাহকগণ বিকাশ কল সেন্টারে জানতে চাইলে এর দায় গ্রাহকদের উপরেই চাপিয়ে দিচ্ছে বিকাশ। বিকাশের দাবি ক্যাম্পেইনের সুবিধা অপব্যবহারের কারণে বিকাশ কর্তৃপক্ষ ক্যাম্পেইনের শর্ত অনুযায়ী একাউন্টে বোনাস প্রদান বাতিল করেছে। আরো বলা হচ্ছে ভবিষ্যতে নিয়ম মেনে লেনদেন করে বিকাশ এর সকল অফার উপভোগ করার জন্য।

আমাদের কাছে একজন ভুক্তভোগী গ্রাহকের কল রেকর্ডও সংরক্ষিত রয়েছে। বিকাশের তরফ থেকে ক্যাম্পেইনের অপব্যবহার সংক্রান্ত কারনে গ্রাহকের কাঙ্ক্ষিত বোনাস প্রদান বাতিল করলেও তারা গ্রাহককে কোন প্রকার অপব্যবহার জনিত লেনদেনের কারন বর্ণনা করেনি।

সবকিছু বিচার বিশ্লেষণ করে এখানে নিশ্চিত ভাবে বলে দেওয়া যায় যে, বিকাশ গ্রাহকের সাথে বড় আকারে প্রতারণা করেছে। যে গ্রাহকগণের কোটি কোটি টাকা লেনদেন করে তাদের সিস্টেম টিকিয়ে রাখে, সেই গ্রাহকদের লেনদেনকে তারা অপব্যবহার বলে গ্রাহকদের কাছে দেওয়া প্রতিশ্রুতিকৃত বোনাস বাতিল করেও তারা ক্ষান্ত হয়নি বরং এর দোষ গ্রাহকের ঘাড়ের উপরে চাপিয়ে দিয়েছে বিকাশ কর্তৃপক্ষ। মূলত এই বোনাস গ্রাহককে না দেওয়ার জন্য একটি তুচ্ছ কারন দর্শানোর মাধ্যমে দায়ভার ছাড়তে যাচ্ছে বিকাশ।

আমাদের প্রশ্ন একদম পরিষ্কার, কোন বিকাশ গ্রাহক যদি বিকাশের কোন ক্যাম্পেইনের অপব্যবহার করে থাকে বা কোন সন্দেহজনক লেনদেন করে থাকে তাহলে সেই গ্রাহক যখন কারনটি জানতে চায় তখন তাকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া উচিত যে, তার কোন লেনদেন টি ক্যাম্পেইনের কোন শর্ত লংঘন করেছে ও বিকাশ যার ভিত্তিতে তাকে দেওয়া প্রতিশ্রুতি বদ্ধ বোনাস টি বাতিল করেছে। এটা জানতে চাওয়া ও এর সঠিক ব্যাখ্যা পাওয়া গ্রাহকের অধিকার এবং এটি প্রদান করা বিকাশের নৈতিক দায়িত্ব। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে, বাস্তবে যেটি লক্ষনীয় সেটি হচ্ছে, বিকাশ এর কাস্টমারগন যখন বিকাশ কল-সেন্টারে কল করে  অসহাযয়ের মতো জানতে চাচ্ছে আমার লেনদেন টি ক্যাম্পেইনের কোন শর্ত লংঘন করেছে? তখন তারা কোনো বিবরণ দিচ্ছে না বরং তারা সেখান থেকে টিয়া পাখির মতো মুখস্ত বুলি প্রদান করছে, এ ব্যাপারে আমাদের কাছে কোন তথ্য নেই। আমরা কোন তথ্য জানাতে পারবো না।

অপরদিকে ১৮ ফেব্রুয়ারী ২০২২ এর পরবর্তী শুক্রবার গুলো থেকে বিকাশ তার ক্যাম্পেইনের মাঝপথে কিছুটা পরিবর্তন নিয়ে আসে। যেখানে শুরুর দিকে ক্যাম্পেইনের শর্ত ছিল প্রতি ১৫০০ টাকা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং চ্যানেল থেকে অ্যাড মানি এর জন্য ১০০ টাকা করে বোনাস প্রদান করা হবে এবং একজন গ্রাহক সর্বোচ্চ একবার নিতে পারবে, সেখানে শর্ত ঘুরিয়ে ১৫০০ টাকার জন্য ৫০ টাকা বোনাস ও সর্বোচ্চ দুই বার নিতে পারবে বলে ঘোষনা করে।

এটি বিকাশের অধিকার যে, ক্যাম্পেইন এর শর্ত সে যেকোনো সময় পরিবর্তন করতে পারবে। এটি নিয়ে আমাদের কোনো আপত্তি বা অভিযোগ নেই। কিন্তু এখান থেকে একটি বিষয় স্পষ্ট বোঝা যাচ্ছে যে, ১৮ ফেব্রুয়ারী ২০২২ এ হওয়া অ্যাড মানি গুলোর বোনাস কৌশলে বাতিল করা ও তারপর থেকেই শর্তের পরিবর্তন আনা সব মিলিয়ে বিকাশ ইচ্ছাকৃতভাবেই গ্রাহকের সাথে প্রতারণার গেম খেলেছে।

পরিশেষে বলতে চাই, বিকাশের এই অ্যাড মানি বোনাসের গেইমে জিতেছে বিকাশ ও হেরেছে গ্রাহকদের আস্থা ও বিশ্বাস।

 

 

এস এম শামীম হাসান

www.facebook.com/smshamimhasanbd 


 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন...... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......