ইসলামী ব্যাংকের বৈশিষ্ট্য কি?

ইসলামী ব্যাংকের বৈশিষ্ট্য কি?

 

ইসলামী ব্যাংকের বৈশিষ্ট্য কি?

ইসলামী ব্যাংকিং বলতে ইসলামী শরিয়ত মোতাবেক আর্থিক ব্যবস্থার উপর নির্ভর করে গড়ে উঠা ব্যাংকিং ব্যবস্থাকে বুঝায়। ইসলামী ব্যাংক যে দুটি মূলনীতির উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত তা হচ্ছে, লাভ ও লোকসানের ভাগ নেওয়া এবং সুদ লেনদেন নিষিদ্ধ।

ইসলামী ব্যাংকের বৈশিষ্ট সূমহ:

·        ইসলামী ব্যাংক সুদহীন।

·        ইসলামী ব্যাংক ঋণের কারবার করে না বরং ব্যাবসায় বিনিয়োগ প্রদান করে।

·        ইসলামী ব্যাংক শরীয়াহ্ মোতাবেক পরিচালিত।

·        ইসলামী ব্যাংক ব্যবসার ঝুঁকি বহন করে।

·        মুনাফার নিশ্চয়তা নেই।

·        ইসলামী ব্যাংক আমানতের মুনাফার নির্দিষ্ট নয়।

ইসলামী ব্যাংক ইসলামী শরিয়াহ ভিত্তিক পরিচালিত হলেও এটি সকল ধর্মালম্বী মানুষের জন্য উপযোগী ব্যাংকিং ব্যবস্থা। বাংলাদেশ পরিচালিত ইসলামী ব্যাংকগুলোর একটি শক্তিশালী শরিয়াহ সুপারভাইজিং কমিটি রয়েছে। এই কমিটিগুলোর নেতৃত্ব দিয়ে থাকেন সাধারণত দেশবরেণ্য ইসলামিক স্কলার ও আলেমগণ। ইসলামিক ব্যাংকিং পরিচালনায় কোথাও শরিয়াহ আইন বহির্ভূত কোন কার্যকলাপ হচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখার পাশাপশী শরিয়াভিত্তিক ব্যাংকিং অপারেশন পরিচালনার দিকনির্দেশনা শরিয়া সুপারভাইজিং কমিটি থেকেই দেওয়া হয়ে থাকে, যা ব্যাংকের ম্যানেজমেন্ট কমিটি বাস্তবায়ন করে থাকে।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন...... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......