ফিক্সড ডিপোজিট কি?

ফিক্সড ডিপোজিট কি?

ফিক্সড ডিপোজিট কি?

ফিক্সড ডিপোজিট আমরা যারা রেগুলার ব্যাংকিং করি তারা তারা এই নামটির সাথে বেশ পরিচিত। ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত হচ্ছে গ্রাহকের গচ্ছিত অর্থ ব্যাংক কর্তৃক প্রদত্ত্র ইন্টারেস্ট/প্রফিট হারে নির্দিষ্ট সময়ের জন্য ব্যা্ংকে জমা রাখা। এফডিআর টি মেয়াদপূর্ণ বা ম্যাচুরিটি হলে গ্রাহক চাইলে প্রফিট/ইন্টারেস্ট সহ সকল টাকা উত্তোলন করে নিতে পারবেন অথবা প্রফিট ও ইন্টারনেট যোগ করে পুনরায় নতুন মেয়াদের জন্য রিনিউ করতে পারবেন  অথবা কেবল প্রফিট গ্রহণ করে মূল টাকা পুনরায় নতুন মেয়াদের জন্য ফিক্সড করে রাখতে পারবেন।

ন্যূনতম ফিক্সড ডিপোজিট এর পরিমান:

ফিক্সড ডিপোজিট সাধারণভাবে ন্যূনতম ১০,০০০/= (দশ হাজার) বা তার অধিক টাকা দিয়ে খোলা যায়। তবে ব্যাংক ও ফিক্সড ডিপোজিট একাউন্টের ধরনের উপর ভিত্তি করে ন্যূনতম ফিক্সড ডিপোজিট অ্যামাউন্ট এর পরিমাণ ভিন্ন হতে পারে। আমরা উদাহরণস্বরূপ বলতে পারি, সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড, ইস্টার্ণ ব্যাংক বর্তমানে এফডিআর একাউন্ট খোলার জন্য ন্যূনতম ৫০ হাজার টাকা জমা রাখতে হয়। অপরদিকে বেশকিছু ব্যাংক ন্যূনতম ১০ হাজার টাকা বা তার অধিক অ্যামাউন্ট ডিপোজিট করে ফিক্সড ডিপোজিট একাউন্ট খোলার সুবিধা প্রদান করে। যেমন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড ইত্যাদি। আবার ফিক্সড ডিপোজিট একাউন্ট এর ধরনের উপর ভিত্তি করেও ন্যূনতম ডিপোজিটের পরিমান ভিন্ন ভিন্ন হতে পারে।

ফিক্সড ডিপোজিট এর মেয়াদ:

ফিক্সড ডিপোজিট সাধারনত ১ মাস, ৩ মাস, ৬ মাস, ১২ মাস মেয়াদী হয়ে থাকে। বর্তমানে অনেক ব্যাংক এখন এর বাইরেও গ্রাহকের সুবিধামতো মেয়াদ নির্ধারনের সুযোগ দেয়। মাস ছাড়াও দিন ভিত্তিক হিসাব করেও ফিক্সড ডিপোজিট করার সুযোগ দেয় অনেক ব্যাংক। দিন, মাস বা বছর ভিত্তিক মেয়াদ ছাড়াও দ্বিগুণ-তিনগুণ মেয়াদী ডিপোজিট এর সুবিধাও রয়েছে বেশিরভাগ ব্যাংকে। যেখানে আপনি গচ্ছিত টাকা ফিক্সড ডিপোজিট করে রেখেছে ব্যাংক কর্তৃক নির্দিষ্ট সময় শেষে আমানতের দ্বিগুণ বা তিনগুণ অর্থ পেতে পারেন।

ফিক্সড ডিপোজিট নির্দিষ্ট মেয়াদ ভিত্তিক ডিপোজিট হলেও, প্রয়োজনে মেয়াদপূর্তির আগেই ডিপোজিট ভেঙে ফেলা যায় এবং টাকা উত্তোলন করা যায়। তবে সেক্ষেত্রে ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ ইন্টারেস্ট বা প্রফিট রেট পাওয়া যাবেনা।

ফিক্সড ডিপোজিট এর সুবিধা:

ফিক্সড ডিপোজিট এর মাধ্যমে নিরাপদে অর্থ গচ্ছিত রাখার পাশাপাশি এর বিপরীতে বেশকিছু ফাইন্যান্সিং সুবিধা পাওয়া যাবে। যেমন:

·        ক্রেডিট কার্ড

·        সিকিউর লোন

·        ওভারড্রাফট্

ফিক্সড ডিপোজিট সম্পর্কে বিস্তারিত জানতে আপনার কাঙ্খিত ব্যাংকের কল সেন্টারে যোগাযোগ করুন। আপনার কাঙ্খিত ব্যাংকের কল সেন্টারের নম্বরটি পেতে এখানে ক্লিক করুন.........

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন...... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......