ইএমআই কী?

ইএমআই (EMI) এর পূর্ণরুপ হচ্ছে সমান মাসিক কিস্তি (Equated monthly installment)। শাব্দিক অর্থে ইএমআই বলতে মাসিক সমান কিস্তি হলেও বেশিরভাগ ক্ষেত্রে ইএমআই বলতে ক্রেডিট কার্ডের মাধ্যমে ইন্সটলমেন্টে কোন প্রোডাক্ট ক্রয় করাকে বুঝে থাকে অধিকাংশ মানুষ।

প্রকৃত অর্থে ব্যাংকে কোনো আর্থিক পরিষেবা নেওয়ার ক্ষেত্রে আপনি যদি সেই টাকা সমানভাবে মাসিক ভিত্তিতে দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ হয়ে থাকেন তাহলে সেটিকে ইএমআই বলা হয়। প্রতি ক্যালেন্ডার মাসে একটি নির্দিষ্ট তারিখে একজন ঋণগ্রহীতা কর্তৃক ঋণদাতাকে করা একটি নির্দিষ্ট অর্থপ্রদানের পরিমাণই হচ্ছে ইএমআই। সমান মাসিক কিস্তিগুলি প্রতি মাসে সুদ এবং মূল উভয় পরিশোধ করতে হয়

আবার আর্থিক সেবার প্রকারভেদও বিভিন্নভাবে রকম হতে পারে। যেমন আপনি কোন ব্যাংক থেকে কিছু টাকা ঋণ নিয়েছেন, এখন সেই ঋণ ইন্টারেস্ট সহ মোট টাকা সমান সংখ্যক কিস্তিতে ব্যাংকে পরিশোধ করায় ইএমআই বলা হয়।

আবার আপনি কোন একটি ব্যাংকে ডিপিএস করেছেন নির্দিষ্ট সময়ের জন্য। প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণে যে এমাউন্টটি আপনি ডিপোজিট করে যাচ্ছেন এই এমাউন্টও ইএমআই।

একইভাবে যদি কেউ  ক্রেডিট কার্ড দিয়ে বড় কোন ক্রয় করেনও সেটি উক্ত মার্চেন্ট এর সাথে ব্যাংকের চুক্তি থাকা সাপোক্ষ আপনি নির্ধারিত সময়ের জন্য ইএমআই সুবিধা নিতে পারবেন। যার অধীনে আপনি আপনার পণ্যের টাকা নির্দিষ্ট পিরিয়ড জুড়ে মাসিক সমানসংখ্যক কিস্তির মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

ঋণগ্রহীতাদের জন্য একটি EMI-এর সুবিধা হল তারা সঠিকভাবে জানে যে তাদের প্রতি মাসে তাদের ঋণের জন্য কত টাকা দিতে হবে, ব্যক্তিগত বাজেট প্রক্রিয়াটিকে সহজ করে তোলে।

তবে যে লেনদেনগুলোকে অর্থের পরিমাণ কোন সময় কোন কিছুই নির্ধারিত থাকেনা বা পরিবর্তনশীল সে গুলোকে সাধারণত ইএমআই বলে আখ্যায়িত করা হয় না।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন...... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......