এক শাখার একাউন্ট অন্য শাখায় ট্রান্সফার করা যায়?

এক শাখার একাউন্ট অন্য শাখায় ট্রান্সফার করা যায়?

 

এক শাখার একাউন্ট অন্য শাখায় ট্রান্সফার করা যায়?

একটি ব্যাংকের এক শাখার হিসাব কি অন্য শাখায় ট্রান্সফার করা যায়? একজন ব্যাক্তি যে শাখায় হিসাব খু্লেছেন, কোন কারনে যদি তিনি উক্ত এলাকা পরিবর্তন করেন, সেক্ষেত্ত্রে হিসাব পরিচালনার সুবিধার্থে তিনি কি তার হিসাবটি তিনি বর্তমানে বসবাসরত এলাকার সংশ্লিষ্ট শাখায় হিসাবটি ট্রান্সফার করতে পারবেন?

অনলাইন ব্যাংকিং ব্যবস্থার আদলে পরিচালিত হিসাবগুলো সাধারণত ব্যাংকের যে কোন একটি শাখায় একাউন্ট থাকলে অন্য যেকোনো অনলাইন শাখা থেকে তা পরিচালনা করা যায়। অনলাইনে ব্যাংকিং সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংক বিভিন্ন রকম সুবিধা প্রদান করে থাকে এটি সম্পূর্ণ ব্যাংকের সেবার ধরনের উপর নির্ভর করছে। এখন প্রশ্ন হচ্ছে ব্যাংকের একটা হিসাব অন্য শাখায় ট্রান্সফার করার সুযোগ আছে কিনা?

হ্যাঁ, এক শাখায় একাউন্ট অন্য শাখার পরিবর্তন করা সম্ভব। তবে এটি নির্ভর করছে আপনি কোন ব্যাংকের সাথে হিসাব পরিচালনা করছেন সেই ব্যাংকের সুবিধাটি বিদ্যমান আছে কিনা তার উপর। বাংলাদেশের উল্লেখযোগ্য কিছু ব্যাংক গ্রাহকের হিসাব এক শাখা থেকে অন্য শাখায় ট্রান্সফার করার সুযোগ প্রদান করলেও অনেক ব্যাংক গ্রাহকদের এই সুবিধাটি প্রদান করে না।

উদাহরণস্বরূপ বলা যায়, আপনি হয়তো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সাথে একটি হিসাব পরিচালনা করছেন, আপনার বর্তমান ঠিকানা পরিবর্তিত হওয়াযর ফলে আপনি নতুন যেই ঠিকানাতে রয়েছেন তার অন্তর্গত কোন শাখায় হিসাবটি ট্রান্সফার করতে চাচ্ছেন, আপনি চাইলে সেটি করতে পারবেন কারণ উক্ত ব্যাংকটি এই সুবিধাটি বর্তমানে প্রদান করে থাকে।

হিসাব অন্য শাখায় ট্রান্সফার করলে যা যা করতে পারে তা নিম্নরূপ:

·        হিসাব নাম্বার পরিবর্তিত হতে পারে।

·        হিসাব ট্রান্সফারের জন্য নির্ধারিত ফি আরোপ করা হতে পারে্।

·        সংশ্লিষ্ট ব্যাংকের সেবার ধরণ অনুযায়ী অন্যান্য ব্যাংকিং ইন্সট্রুমেন্ট পরিবর্তিত হতে পারে।

বেশ কিছু ব্যাংকে অত্যাধুনিক ও সেন্ট্রালাইজড ব্যাংকিং সুবিধা থাকার ফলে গ্রাহকের ঠিকানা পরিবর্তিত হলেও ব্যাংকিং পরিষেবা গ্রহণ করতে কোন সমস্যা হয় না। এবং ব্যাংক গ্রাহকদের শাখা পরিবর্তন করার কোন সুযোগ প্রদান করে না । যার ফলে গ্রাহক বর্তমান হিসেবেটি উক্ত ব্যাংকের যেকোন শাখা থেকে পরিচালনা করতে পারে অথবা প্রয়োজনে বর্তমান হিসাবটি ক্লোজ করে আবার নতুন করে হিসাব খুলেও প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারেন।

লক্ষণীয়, যেকোন ব্যাংক একাউন্ট খোলার সময় অ্যাকাউন্টটি কোন শাখায় খোলা সবচাইতে উত্তম তা একাউন্ট খোলার পূর্বে নিবিড় ভাবে পর্যালোচনা করে অ্যাকাউন্ট খোলা উচিৎ। আপনার একাউন্টটি কোন শাখায় খোলা সবচেয়ে উত্তম সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন........


 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......