ট্রানজেকশন এলার্ট বন্ধ করার পদ্ধতি

ট্রানজেকশন এলার্ট বন্ধ করার পদ্ধতি

 

ট্রানজেকশন এলার্ট বন্ধ করার পদ্ধতি

আধুনিক ব্যাংকিং ব্যবস্থার কল্যাণে ব্যাংকগুলো এখন আমাদের একাউন্টের প্রতিটি লেনদেনের জন্য মোবাইলে ক্ষুদে বার্তা বা এসএমএস অ্যালার্ট এর মাধ্যমে উক্ত ট্রানজেকশনের বিবরণী জানিয়ে থাকে। একাউন্টের বিপরীতে ট্রানজেকশন/এসএমএস অ্যালার্ট এর জন্য ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে বাৎসরিক/অর্ধ-বাৎসরিক ভিত্তিতে একটি ফি আদায় করে থাকে। কিছু ব্যাংক এই সার্ভিসটি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করে থাকে। আবার বেশ কিছু ব্যাংক তাদের স্পেশাল কাস্টমারদের এই সার্ভিসটি কোন প্রকার সাবস্ক্রিপশন ফি ছাড়াই প্রদান করে থাকে। আবার বেশ কিছু ব্যাংক শর্তসাপেক্ষ বিনামূল্যে এই সেবাটি গ্রাহকদের প্রদান করে থাকে।

স্বাভাবিকভাবেই যারা সাধারণ কাস্টমার সাবস্ক্রিপশন ফি দিয়ে ট্রানজেকশন/এসএমএস এলার্ট ব্যবহার করেন তারা অনেক সময় এই সার্ভিসটি ব্যয়বহুল মনে করেন এবং এটি তারা নিতে চান না্। ট্রানজেকশন এলার্ট সেবাটি বেশীরভাগ ব্যাংক গ্রাহকদেরকে ডিফল্টভাবে  প্রদান করে থাকে। অন্যদিকে কিছু ব্যাংক কাস্টমার এর সম্মতি ছাড়াই এই সেবাটি সরবরাহ করে থাকে, ফলশ্রুতিতে যখন কাস্টমারের অ্যাকাউন্ট থেকে এসএমএস অ্যালার্ট চার্জ আদায় করা হয় তখন কাস্টমার জানতে পারেন যে তার কাছ থেকে এ জাতীয় কোনো ফি কাটা হয়েছে এবং অনেক কাস্টমার সেটাতে বিরক্তি বোধ করেন এবং পরবর্তীতে এ জাতীয় কোন ফি দিতে আগ্রহী হন না। এ ধরনের পরিস্থিতির শিকার হয়ে ভুক্তভোগী কাস্টমারগণ অনেক সময় জানতে চান আসলেও এসএমএস অ্যালার্ট বা ট্রানজেকশন এলার্ট বন্ধ করার কোন পদ্ধতি আছে কিনা?

এসএমএস অ্যালার্ট বা ট্রানজেকশন এলার্ট বন্ধ করার পদ্ধতি:

এসএমএস অ্যালার্ট বা ট্রানজেকশন এলার্ট সেবাটি ব্যাংকগুলো স্বয়ংক্রিয বা ডিফল্ট ভাবে প্রদান করে থাকলেও এই সার্ভিসটি যদি কোনো গ্রাহক বাতিল করতে চান তাহলে তাকে নির্ধারিত নিয়ম মেনে এটি বাতিল করতে হবে। সংশ্লিষ্ট ব্যাংকের মনোনীত শাখা ভিজিট করে এসএমএস এলার্ট বন্ধ করার জন্য নির্দিষ্ট ফরম এর মাধ্যমে আবেদন করতে হবে। কয়েকটি কর্মদিবসের মধ্যে তা রিকয়েস্টটি এক্সিকিউট হয়ে যাবে এবং পরবর্তীতে উক্ত গ্রাহক আর কোনো লেনদেনের জন্য এসএমএস অ্যালার্ট রিসিভ করবেন না এবং পরবর্তী বছর থেকে এসএমএস অ্যালার্ট এর জন্য তার অ্যাকাউন্ট থেকে আর কোনো ফি আদায় করা হবে না।

তবে বেশ কিছু ব্যাংক এসএমএস এলার্ট বন্ধ করার ক্ষেত্রে বেশ আপত্তি করে এবং অনেকটাই স্বীকৃতি প্রদান করে থাকে। বিষয়টি সম্পর্কে বিস্তারিত সহযোগিতার জন্য আপনি যে অ্যাকাউন্ট বা ব্যাংকের যে প্রোডাক্ট ব্যবহার করছেন তার শর্তগুলি অনুসরণ করুন। এখানে এসএমএস অ্যালার্ট বা ট্রানজেকশন এলার্ট তাদের সাধারন ব্যাংকিং পরিষেবা গ্রহণের জন্য বাধ্যতামূলক করা হয়েছে কিনা? বেশকিছু ব্যাংকে এই সেবাটি না্ নিলে অ্যাকাউন্ট পরিচালনা করার সুবিধা প্রদান করেনা। উল্লেখযোগ্য কিছু ব্যাংক এই সার্ভিসটি বাধ্যতামূলক করলেও এই সার্ভিসের জন্য কোন অতিরিক্ত ফি আরোপ করে না সেক্ষেত্রে হয়তো এই সার্ভিসটি বাতিল করার কোন প্রয়োজন পরবে না। তবে কিছু কিছু ব্যাংকিং প্রোডাক্ট ব্যবহার করার ক্ষেত্রে এসএমএস এলার্ট সেবাটি বাধ্যতামূলক গ্রহন করতে হয়। যেমন ক্রেডিট কার্ড।

তবে একাউন্টের সাথে এসএমএস এলার্ট সেবা এবং ও এর চার্জ/ফি নিয়ে ব্যাংকগুলোর অবস্থান এবং পরিমান নির্ধারণ সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের আরও স্পষ্ট নির্দেশনা ও তার বাস্তবায়ন প্রয়োজন।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......