নিরাপদ অনলাইন শপিংয়ের সঠিক উপায়

নিরাপদ অনলাইন শপিংয়ের সঠিক উপায়

 

নিরাপদ অনলাইন শপিংয়ের সঠিক উপায়


ব্যাংকিং এখন গ্রাহকের হাতের নাগালে। ডিজিটাল ব্যাংকিং ব্যাংক ব্যবস্থাকে সমগ্র বিশ্বের কাছে সহজ করে তুলেছে। টাচলেস ব্যাংকিংয়ের অভিজ্ঞতা প্রদানের জন্য বিভিন্ন ব্যাংক তাদের ডিজিটাল ব্যাংকিং পরিষেবাগুলি ধারাবাহিকভাবে প্রসারিত করছে। তবে প্রথাগত ব্যাংকিং এ যেমন কিছুটা ঝুঁকি রয়েছে তেমনি ডিজিটাল ব্যাংকিংয়েও ঝুঁকি রয়েছে, তবে তা একটু ভিন্ন রকম। যথাযথ সতর্কতা এবং প্রতিরোধ মূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ঝুঁকিমুক্ত হওয়া সম্ভব।

অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ড, ইন্টারন্টে ব্যাংকিং, ডিজিটাল ওয়ালেট মোবাইল ব্যাংকিং ইত্যাদি চ্যানেল ব্যবহার করে আমরা অনলাইনে বিভিন্ন পণ্য ও সেবা নিয়ে থাকি। এসকল পেমেন্টের সাথে যেহেতু সরাসরি আমাদের আর্থিক একাউন্টগুলো সম্পৃক্ত সেহেতু এখানে আমাদের নিজেদের আর্থিক সুরক্ষার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা নির্দেশিকা ও সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানার কোনো বিকল্প নেই।

অনলাইনে কেনাকাটার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে নিচে ধারাবাহিকভাবে বর্ণনা করা হলো:

·        অবশ্যই কোনো সুরক্ষিত, বিশ্বস্ত, বৈধ এবং স্বনামধন্য ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করছেন কিনা তা নিশ্চিত হয়ে কেনাকাটা বা লেনদেন করুন।

·        আপনি যে ওয়েবসাইট থেকে কেনাকাটা করছেন সেটি অবশ্যই (https) দ্বারা সুরক্ষিত হতে হবে।

·        ওয়েব ব্রাউজারে প্যাডলক লক আইকন বা সবুজ লক আইকন প্রদর্শন করলে তা ওয়েবসাইটটি সুরক্ষিত বলে নির্দেশ করে, লাল প্যাডলক আইকন থাকলে অনিরাপদ ওয়েব সাইট বলে নির্দেশ করে এবং সেটি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

·        আপনি অনলাইনে কেনাকাটা অথবা পেমেন্ট করলে তবে তার কপি রাখুন । পেমেন্ট সফল হওয়ার পর ইমেইলে কোন ইনভয়েস পেলে তা সংরক্ষন করুন এবং পেমেন্ট পেজের স্ক্রিনশট রেখে দিন। ভবিষ্যতে কোন সমস্যা হলে আপনার কার্ডের স্টেটমেন্ট সহজে যাচাই করতে উক্ত তথ্য বা রেফারেন্স গুলো আপনাকে সহযোগিতা করবে।

·        অনলাইনে কেনাকাটার পূর্বে, আপনার ওয়েব ব্রাউজারটি “প্রাইভেট মোডে ব্যবহার করুন।

·        অনলাইনে কেনাকাটার সময় প্রয়োজনের বেশি ব্যক্তিগত তথ্য দেবেন না। অপ্রয়োজনীয় কোন তথ্য চাইলে তা প্রদান করা থেকে বিরত থাকুন। প্রয়োজনে সংশ্লিষ্ট ওয়েবসাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তাদের উদ্দেশ্য সম্পর্কে অবগত হয়ে নিন।

·        আপনি যখন কোনো পাবলিক কম্পিউটার বা কোনো পাবলিক / ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করছেন তখন অনলাইনে শপিং করা ও অনলাইন ব্যাংকিং ব্যবহার করা থেকে বিরত থাকুন।

·        পাবলিক ওয়েবসাইটে আপনার কার্ডের তথ্য সংরক্ষণ করবেন না ।

·        বিশেষ করে অনলাইনে কেনাকাটা বা অনলাইন ব্যাংকিং করার সময়, অপ্রত্যাশিত বা অপরিচিত ”পপ-আপ উইন্ডো থেকে সতর্ক থাকুন।

·        আপনার কার্ড দিয়ে আপনি কখনো অবৈধ লেন দেন (মাদক বা অবৈধ অস্ত্র বেচাকেনা, সন্ত্রাসী অর্থায়ন, মানি লন্ডারিং অথবা যেকোনো অপরাধ মূলক ক্রিয়াকলাপ) করবেন না ।

·        কোন ওয়েবসাইটে আপনার কার্ডের পিন নাম্বার সিভিভি কোড সংরক্ষণ করা থেকে বিরত থাকুন।

·        কার্ডে নিরাপত্তার স্বার্থে two-factor অথেন্টিকেশন সিস্টেম ব্যবহার করুন এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করুন।

·        ব্যাংক থেকে প্রেরিত ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি কোড কখনো অন্য কারো সাথে শেয়ার করবেন না।

·        অনাকাঙ্ক্ষিত কোন কিছু পরিলক্ষিত হলে অনতিবিলম্বে আপনার ব্যাংকের কল সেন্টারে যোগাযোগ করুন ।

অনলাইনে কেনাকাটা বা অনলাইন পেমেন্ট আমাদের জন্য কোন অভিশাপ নয়, বরং আমাদের জন্য আশীর্বাদ শুধু আমাদের প্রয়োজন আমাদের আর্থিক নিরাপত্তার স্বার্থে এর সঠিক ব্যবহার নিশ্চিত করা এবং এর সম্ভাব্য ঝুঁকিগুলো থেকে মুক্ত থাকার জন্য নিরাপত্তা নীতি গুলো মেনে চলা।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন...... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......