ব্যাংকে টিন সার্টিফিকেটের এর প্রয়োজনীয়তা

ব্যাংকে টিন সার্টিফিকেটের এর প্রয়োজনীয়তা

 

ব্যাংকে টিন সার্টিফিকেটের এর প্রয়োজনীয়তা

টিআইএন (TIN) বা ট্যাক্স আইডেন্টিফিকেশন (Taxpayer Identification Number) নাম্বার একটি বিশেষ নম্বর, যা দিয়ে করদাতাকে শনাক্ত করা হয়। একসময় আমরা মনে করতাম কেবল ব্যবসা করতে হলেই টিআইএন প্রয়োজন হয়। কেবল ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নয়, টিন সার্টিফিকেট এর প্রয়োজনীয়তা এখন ব্যাপক। আমরা আলোচনা করব আমাদের দৈনন্দিন সাধারণ ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজনীয়তা কতটুকু সেটি সম্পর্কে জানার জন্য।

ব্যাংকে বিভিন্ন ট্রানজাকশনাল অ্যাকাউন্ট যেমন সেভিংস একাউন্ট, কারেন্ট একাউন্ট পরিচালনা করতে টিন সার্টিফিকেট এর প্রয়োজন হয়। তবে ক্ষেত্র বিশেষে একটি আবশ্যিক নয়। সেভিংস বা কারেন্ট একাউন্টগুলোতে টিন সার্টিফিকেট থাকার বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন, অধিক পরিমান লেনদেনের অনুমতি, ইন্টারস্টের উপর কম ট্যাক্স কর্তনের মতো কিছু সুবিধা।

ব্যাংকে যাবতীয় গচ্ছিত টাকার উপর অর্জিত ইন্টারেস্ট/প্রফিট থেকে বর্তমানে ১৫% ট্যাক্স আদায় করা হয়, যেখানে টিআইএন থাকলে অর্জিত ইন্টারেস্ট/প্রফিট থেকে ১০% ট্যাক্স আদায় করা হয়। তবে এ সকল ক্ষেত্রে টিন সার্টিফিকেট থাকলে বাড়তি কিছু সুবিধা পাওয়া গেলেও টিন সার্টিফিকেট থাকার তেমন কোন বাধ্যবাধকতা নেই।

তবে কিছু কিছু ব্যাংকিং ও সংশ্লিষ্ট অন্যান্য আর্থিক কার্যক্রম পরিচালনার জন্য টিন সার্টিফিকেট একেবারেই বাধ্যতামূলক । নিচে কিছু প্রয়োজনীয়তা তুলে ধরা হলো:

·        ক্রেডিট কার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে ।

·        কোনো ব্যক্তির কমার্শিয়াল ব্যাংক অথবা লিজিং কোম্পানি থেকে ঋণ গ্রহণ অথবা ঋণ অনুমোদনের জন্য।

·        সাধারন বীমার সার্ভেয়ার হিসেবে তালিকাভুক্তি বা লাইসেন্স প্রাপ্তি বা নবায়নের সময়।

·        কোম্পানি আইন ১৯৯৪ (১৯৯৪ সন এর ১৮নং আইন) এর আওতায় কোম্পানীর স্পন্সর ডাইরেক্টদের রেজিষ্ট্রেশনের  সময় এবং যে কোন শেয়ারহোল্ডারের সংশ্লিষ্ট কোম্পানীর পরিচালক হওয়ার ক্ষেত্রে

·        আমদানি করার ক্ষেত্রে আমদানিপত্র রেজিস্ট্রেশন করার জন্য।

উল্লেখিত ক্ষেত্র ছাড়াও আরও অনেক ক্ষেত্রে টিন সার্টিফিকেট এর বাধ্যবাধকতা রয়েছে ।

টিন সার্টিফিকেট অত্যন্ত প্রয়োজনীয় একটি ডকুমেন্টস্। ব্যক্তিগত বিভিন্ন প্রয়োজনীয়তা ছাড়াও ব্যাংকিং কার্যক্রমে ও এর ব্যাপক ব্যবহার রয়েছে। নিজের আয়ের নিরাপত্তা নিশ্চিত করার টিন সার্টিফিকেট এর কোন বিকল্প নেই।

এস এম শামীম হাসান
জনসংযোগ কর্মকর্তা, ব্যাংকিং টাচ

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......