কোন শাখা ব্যাংক একাউন্ট খোলার জন্য উত্তম?

কোন শাখা ব্যাংক একাউন্ট খোলার জন্য উত্তম?

কোন শাখা ব্যাংক একাউন্ট খোলার জন্য উত্তম?

 নতুন কোন ব্যাংক একাউন্ট খোলার সময় আমরা কোন শাখায় একাউন্ট খুলব এটি নিয়ে অনেকেই বিভ্রান্তির মধ্যে থাকি। আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করার চেষ্টা করব।

বিজনেস একাউন্ট বা চলতি হিসাবের ক্ষেত্ত্রে একাউন্ট খোলার জন্য আপনার ব্যবসা প্রতিষ্ঠান যে এলাকাতে সেই এলাকার নিকটস্থ কোনো ব্যাংকের শাখা নির্বাচন করাই উত্তম। আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যদি একাধিক শাখা থাকে বা ভিন্ন কোনো রেজিস্টার্ড ঠিকানা থাকে তাহলে সেই ঠিকানা ব্যবহার করওে আপনার সুবিধা অনুযায়ী একাউন্ট চালু করতে পারেন।

স্টুডেন্ট একাউন্ট এর ক্ষেত্রে সবচেয়ে উত্তম একাউন্ট হোল্ডার যে এলাকায় অধ্যায়নরত সেই এলাকার কোন ব্যাংকে একাউন্ট খোলা। তবে স্টুডেন্ট একাউন্ট এর ক্ষেত্রে যদি অ্যাকাউন্ট হোল্ডার তার শিক্ষাপ্রতিষ্ঠান বা ঠিকানা পরিবর্তন করেন, সাধারণত তাদের একাউন্ট ক্লোজ করার প্রয়োজন হয় না, একই একাউন্ট ব্যবহার করে তার প্রয়োজনীয় লেনদেন চালিয়ে নিতে পারবেন, যদি তিনি তখনও স্টুডেন্ট থাকেন।

সেভিংস একাউন্ট বা সঞ্চয়ী হিসাব এই হিসাবগুলো কোন শাখায় খোলা হবে এটি নিয়ে সবচাইতে বেশি বিভ্রান্তি কাজ করে। কারন সেভিংস একাউন্ট মানুষ স্থায়ী ভাবে বা দীর্ঘদিন রক্ষণাবেক্ষন করে থাকে। বরাবরের মতোই বলতে হয় আপনার নিজ এলাকার নিকটস্থ কোনো ব্যাংকের শাখায় একাউন্ট খোলা সবচেয়ে উত্তম, তবে কর্মস্থল এর কারনে আমরা অনেক সময় ভিন্ন এলাকাতে অবস্থান করি। সেই সুবাদে কেউ চাইলে তারা বর্তমান ঠিকানাতেও হিসাব খুলতে পারেন। তবে এ ক্ষেত্রে যে সমস্যাটি দেখা দেয় সেটি হচ্ছে, যদি কখনো আপনার বর্তমান ঠিকানাটা বা কর্মস্থল পরিবর্তন হয় আর যার ফলে যদি আপনি অন্য কোন এলাকায় চলে যান, সেক্ষেত্রে সেখান থেকে হয়তো আপনার একাউন্ট পরিচালনা করা অনেক কষ্টকর হয়ে পরবে। তাই সবসময় উচিত নিজ এলাকার নিকটস্থ্য কোন ব্যাংকের শাখায় একাউন্ট খোলা। এতে করে একাউন্ট রক্ষণাবেক্ষণের অনেক ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে।

অনলাইন ব্যাংকিং সুবিধা থাকার কারণে এখন দেশের যেকোনো একটি শাখায় একাউন্ট থাকলে দেশের যেকোনো প্রান্ত থেকে একাউন্ট রক্ষণাবেক্ষণ করা যায় এটি একেবারেই সত্য। দেশের কয়েকটি ব্যাংকে সেন্ট্রালাইজড ব্যাংকিং সুবিধা বিদ্যমান থাকার ফলে একাউন্ট যে কোন শাখায় থাকলেও তারা অন্য যেকোন শাখা থেকে তা তাদের অ্যাকাউন্ট পরিচালনা, বিভিন্ন তথ্য হালনাগাদ করার সুযোগ পেয়ে থাকলেও, দেশের অনেক ব্যাংক এখনো এই সুবিধাটি প্রদান করে না কেবল লেনদেন ব্যতীত। যার ফলে তাদের কে তাদেরকে বিভিন্ন প্রয়োজনে একাউন্ট ওপেনিং শাখা ভিজিট করার প্রয়োজন হয়। সেই সুবাদে বলতে হয় আপনি কোন শাখায় একাউন্ট করবেন বা যেকোন একটি শাখায় একাউন্ট করে অন্য শাখা থেকে হিসাব পরিচালনা করা আপনার জন্য কতটা সহজ হবে এটি নির্ভর করছে আপনি কোন ব্যাংকের সাথে একাউন্ট রক্ষণাবেক্ষণ করছেন, এবং তারা অনলাইনে বা অন্য ব্রাঞ্চ থেকে আপনাকে কি কি করার সুবিধা প্রদান করছে, সেটি জেনে নেওয়ার মাধ্যমে আপনি তাদের পরিষেবা গ্রহণ করতে পারেন।

সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে অনেকেই নতুন কোন এলাকাতে ঢুকলে সেই এলাকার কোন শাখায় একাউন্ট ওপেন করেন এবং যদি কোন কারনে এলাকা ত্যাগ করেন তাহলে একাউন্ট ক্লোজ করে ফেলেন। এটি সম্পূর্ণ একাউন্ট হোল্ডার এর ইচ্ছার ওপরে নির্ভর করছে। কারণ হিসেবে দেখা যাচ্ছে, অনেক সময় সংশ্লিষ্ট ব্যাক্তির যে ব্যাংকগুলোতে অ্যাকাউন্ট রয়েছে, ও বর্তমানে তিনি যে এলাকাতে রয়েছেন সেই এলাকায় উক্ত ব্যাংকের কোন শাখা/উপশাখা/এটিএম নেই। অনেক সময় দেখা যায় যে, ব্রাঞ্চ থাকলেও জোন পরিবর্তন হওয়ার কারণে তাকে প্রতিবার লেনদেনের জন্য অনলাইন চার্জ প্রদান করতে হয় যা নিয়মিত লেনদেনকারীদের জন্য একটি বাড়তি বোঝা।

এলাকাভিত্তিক কিছু সুবিধার জন্য অনেক সময় নির্দিষ্ট একটি এলাকায় কোন ব্যাংকে একাউন্ট থাকার প্রয়োজন হয়। যেমন ঋণ গ্রহণের সময় সহ অন্যান্য আরো বেশকিছু সময়ে নির্দিষ্ট এলাকায় বা নির্দিষ্ট কোন শাখায় একাউন্ট খোলার প্রয়োজন হতে পারে।

সবকিছু বিচার বিশ্লেষণ করে আপনি নিজেই নির্ধারণ করুন কোন শাখায় একাউন্ট করা আপনার জন্য সবচেয়ে উত্তম।
 

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......