সুইফট কিভাবে কাজ করে?

বিশ্বব্যাপী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে আর্থিক লেনদেন করতে এই সুইফট নেটওয়ার্ক ব্যবহার করা হয়সুইফট অত্যন্ত জনপ্রিয় ও নির্ভরযোগ্য একটি মাধ্যম। বিশ্বের ২০০ টি দেশের কেন্দ্রীয় ব্যাংক সুইফটের সদস্য । সুইফট সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন.........

সুইফট নিয়ে অনেকেরই একটি ভুল ধারণা রয়েছে যে এর মাধ্যমে সরাসরি টাকা ট্রান্সফার করা যায়। আসলে এটি নিতান্তই ভুল। সুইফট নেটওয়ার্ক হলো শুধুই একটি যোগাযোগের মাধ্যম, এর মাধ্যে সরাসরি অর্থ প্রেরণ করা যায় না। সুইফট শুধু অনলাইনে পেমেন্ট অর্ডার প্রেরণ করে। একটি ব্যাংক তাদের সুইফট নেটওয়ার্ক এ সংযুক্ত অন্য একটি ব্যাংককে অর্থ পরিশোধের অনুরোধ পাঠায় এবং সংশ্লিষ্ট ব্যাংক সেই আদেশ গ্রহণ করে সে অনুযায়ী কাজ করে। এটি বলা যেতে পারে আন্তর্জাতিকভাবে এক ব্যাংকের সাথে আরেক ব্যাংকের যোগাযোগের জন্য অন্যতম একটি নেটওয়ার্ক সুইফট ।

সুইফট মূলত চারটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আর্থিক সেবা দিয়ে থাকে। যেগুলো হচ্ছে- সিকিউরিটিজ, ট্রেজারি এবং ডেরাইভেটিভস, বাণিজ্য সেবা এবং নগদ অর্থ ব্যবস্থাপনা।

সিকিউরিটিজ এর মধ্যে সুইফট এর প্রদানকৃত সেবা সূমহ হচ্ছে:

·        সুইফটনেট ফিক্স

·        সুইফটনেট ডেটা বিতরণ

·        সুইফটনেট তহবিল

·        সুইফটনেট অ্যাকর্ড ফর  সিকিউরিটিজ

ট্রেজারী ও ডেরাইভেটিভস এর মধ্যে সুইফট এর প্রদানকৃত সেবা সূমহ হচ্ছে:

·        সুইফটনেট অ্যাকর্ড ফর ট্রেজারি

·        সুইফটনেট আফ্রিমিসন্স

·        সুইফটনেট সিএলএস থার্ড পার্টি সার্ভিস

সুইফট্ এর বাণিজ্য সেবার মধ্যে রয়েছে সুইফটনেট ট্রেড সার্ভিস ইউটিলিটি ।

এবং ক্যাশ ম্যানেজমেন্ট বা নগদ অর্থ ব্যবস্থাপনার মধ্যে সুইফট এর প্রদানকৃত সেবা সূমহ হচ্ছে:

·        সুইফটনেট বাল্ক পেমেন্ট

·        সুইফটনেট ক্যাশ রিপোর্টিং

·        সুইফটনেট এক্সসেপশন্স এবং ইনভেস্টিগেশনস

আপনার ব্যাংকের সুইফট্ কোড জানতে এখানে ক্লিক করুন.......

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......


তথ্যসূত্র: সুইফট ও উইকিপিডিয়া

0 Comments: