ইন্টারন্যাশনাল রোমিং কি এবং কেন?

ইন্টারন্যাশনাল রোমিং কি এবং কেন?

 

What is International Roaming?

"ইন্টারন্যাশনাল রোমিং (আইআর) সেবা গ্রাহককে দেশে বিদেশ ভ্রমণের সময় তার বিদ্যমান ফোন নম্বরটি বিদেশী অপারেটরের নেটওয়ার্ক-এ ব্যবহার করার অনুমতি দেয়। নিরবিচ্ছিন্ন মোবাইল সংযোগ বর্তমানে আমাদের অনেকের জন্য এই অত্যন্ত প্রয়োজনীয়। ইন্টারন্যাশনাল রোমিং সেবার মাধ্যমে একজন মোবাইল ব্যবহারকারী তার নিজ ভূখণ্ডের বাইরে থেকেও তার মোবাইল থেকে কল করতে ও রিসিভ করতে পারেন। শুধু তাই-ই নয়, এসময় তার মোবাইলে আসা এসএমএসও সরাসরি পৌঁছে যাবে তার ভিজিটিং নেটওয়ার্কে এবং একইভাবে তিনিও চাইলে এসএমএস করতে পারবেন যে কাউকে। মোবাইল সংযোগ কেবল যোগাযোগের মাধ্যমই নয় বরং এর মাধ্যমে আরও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ও আর্থিক নিরাপত্তার কাজে ব্যবহৃত হয়।

ব্যাংকিং বা আর্থিক খাতে গ্রাহককে শনাক্তকরণের ক্ষেত্রে এখন মোবাইল নাম্বার অন্যতম একটি মাধ্যম। একটি মোবাইল নাম্বারের উপর ভিত্তি করে বা মোবাইল নম্বরের ওটিপি বা অন্যন্য সিকিউরি ভেরিফিকেশন এর মাধ্যমে এখন অনেক বড় বড় ব্যাংকিং ট্রানজেকশন হয়ে থাকে। সুতরাং একজন ব্যক্তির ব্যাংকিং বা আর্থিক নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে রেজিস্টার্ড মোবাইল নাম্বার এর সার্বিক নিরাপত্তা রক্ষা করা তার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার একটি অপরিহার্য অংশ।

যারা সচরাচর বিদেশ গমন করেন তাদের জন্য নিজের পার্সোনাল মোবাইল নাম্বারটি সর্বদা সচল রাখার জন্য ইন্টারন্যাশনাল রোমিং ব্যবহার করতে পারেন বা করে থাকেন। বর্তমানে বাংলাদেশের সকল মোবাইল অপারেটর ইন্টারন্যাশনাল রোমিং সেবা প্রদান করে থাকে।

ইন্টারন্যাশনাল রোমিং চালু করার পদ্ধতি:

ইন্টারন্যাশনাল রোমিং চালু করার জন্য আপনার স্ব-স্ব অপারেটরের নির্দেশনাবলী মেনে নিম্নোক্ত ডকুমেন্টস্ সহ অপারেটরের মনোনীত কাস্টমার কেয়ারে গিয়ে রোমিং সেবা চালু করে করতে পারবেন।

·        আপনার মোবাইল সংযোগ

·        সঠিক ভাবে পূরণকৃত ইন্টারন্যাশনাল রোমিং সাবস্ক্রিপশন ফর্ম

·        গ্রাহকের ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের ফটোকপি

·        আন্তর্জাতিক পাসপোর্ট (ফটোকপি)

·        অটো ডেবিট ফরম (ঐচ্ছিক বা অপারেটরের নিয়মনুযায়ী)

·        অপারেটরের নির্ধারিত সিকিউরিটি ডিপোজিট

উক্ত পদ্ধতি অনুসরণ করে আপনার মোবাইল সংযোগটি ইন্টারন্যাশনাল রোমিং এর আওতায় দেশের বাহিরেও ব্যবহার করতে পারবেন এবং আপনার প্রয়োজনীয় যোগাযোগ ও অন্যান্য কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হবেন।

সবাইকে আন্তরিক ধন্যবাদ।


এস এম শামীম হাসান
জনসংযোগ কর্মকর্তা – ব্যাংকিং টাচ্
ফলো করুন: facebook.com/smhamimhasanbd

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......


0 Comments: